কাজী নজরুল ইসলামকে বিদ্রোহী কবি উপাধি দেন কে

“বিদ্রোহী” কবিতাটিতে নজরুল ইসলাম ব্রিটিশ শাসনের বিরুদ্ধে কঠোর ভাষায় প্রতিবাদ করেন। তিনি সমাজের অন্যায়-অবিচারের বিরুদ্ধেও প্রতিবাদ করেন। এই কবিতাটি প্রকাশের পর নজরুল ইসলামকে “বিদ্রোহী কবি” হিসেবে পরিচিতি লাভ করেন।

কাজী নজরুল ইসলামকে বিদ্রোহী কবি উপাধি দেন কে

কাজী নজরুল ইসলামকে “বিদ্রোহী কবি” উপাধি দেন প্রমথ চৌধুরী। ১৯২২ সালের ২২ অক্টোবর, ধূমকেতু পত্রিকার প্রথম সংখ্যায় প্রকাশিত “বিদ্রোহী” কবিতাটি প্রকাশের পর প্রমথ চৌধুরী এই উপাধি দেন।

প্রমথ চৌধুরী কে?

প্রমথ চৌধুরী বাংলা সাহিত্যের এক উজ্জ্বল নক্ষত্র। তিনি ছিলেন একজন প্রাবন্ধিক, কবি, ছোটগল্পকার, অনুবাদক এবং সম্পাদক। তিনি বাংলা গদ্যে চলিত রীতির প্রবর্তক হিসাবে বিখ্যাত। তার উল্লেখযোগ্য রচনাবলির মধ্যে রয়েছে:

  • প্রবন্ধ: তেল-নুন-লাকড়ি, আমাদের শিক্ষা, কবিতা ও ছোটগল্প, সাহিত্য ও সমাজ, ইত্যাদি।
  • কবিতা: সনেট, তের্জারিমা, ট্রিয়লেট, ইত্যাদি।
  • গল্প: আহুতি, চার ইয়ারী কথা, ইত্যাদি।
  • অনুবাদ: শেক্সপিয়ারের নাটক, ইত্যাদি।

প্রমথ চৌধুরী ১৮৬৮ সালের ৭ আগস্ট যশোরে জন্মগ্রহণ করেন। তিনি প্রেসিডেন্সি কলেজ থেকে দর্শনে অনার্সসহ বিএ এবং ইংরেজিতে এমএ পাস করেন। ১৮৯৩ সালে তিনি বিলেত যান এবং ব্যারিস্টারি পাস করেন। ১৮৯৯ সালে তিনি সত্যেন্দ্রনাথ ঠাকুরের কন্যা ইন্দিরা দেবীকে বিয়ে করেন।

প্রমথ চৌধুরীর সাহিত্যকর্ম বাংলা সাহিত্যে এক নতুন দিগন্তের সূচনা করে। তিনি বাংলা গদ্যকে আরও সহজবোধ্য ও প্রাঞ্জল করে তোলেন। তার ব্যঙ্গাত্মক প্রবন্ধ বাংলা সাহিত্যে এক নতুন মাত্রা যোগ করে।

 আরও পড়ুন   প্রমথ চৌধুরী জীবনী  ও  প্রমথ চৌধুরীর  ছদ্মনাম কি 

প্রমথ চৌধুরী “বিদ্রোহী” কবিতার ভূমিকায় লিখেছিলেন,

“এই কবি অসাধারণ। তার কবিতার মধ্যে একটি নতুন যুগের ধ্বনি, একটি নতুন আশার আলো। তার কবিতায় একদিকে আছে তীব্র বিদ্রোহ, অন্যদিকে আছে উদার প্রেমের উচ্ছ্বাস।”

প্রমথ চৌধুরীর এই উপাধি নজরুল ইসলামের কবিতার প্রকৃত স্বরূপকে সঠিকভাবে তুলে ধরে। কাজী নজরুল ইসলাম ছিলেন একজন প্রকৃত বিদ্রোহী কবি। তিনি ব্রিটিশ শাসনের বিরুদ্ধে, সমাজের অন্যায়-অবিচারের বিরুদ্ধে, এবং ধর্মীয় গোঁড়ামির বিরুদ্ধে তীব্রভাবে প্রতিবাদ করেছিলেন।