কত সালে বাংলাদেশ স্বাধীনতা লাভ করে?

কত সালে বাংলাদেশ স্বাধীনতা লাভ করে
কত সালে বাংলাদেশ স্বাধীনতা লাভ করে

কত সালে বাংলাদেশ স্বাধীনতা লাভ করে?
(A) 1947
(B) 1971
(C) 1990
(D) 1962

বাংলাদেশ কত সালে স্বাধীন হয়?

পূর্ব পাকিস্তান থেকে স্বাধীন বাংলাদেশ গঠিত হয় ১৯৭১ সালে। ১৯৭১ সালের ২৫ মার্চ পাকিস্তানি সামরিক বাহিনীর আক্রমণের পর পূর্ব পাকিস্তানের জনগণ স্বাধীনতার জন্য সশস্ত্র সংগ্রাম শুরু করে। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশের বিজয়ের মধ্য দিয়ে পূর্ব পাকিস্তান স্বাধীন বাংলাদেশ হিসেবে আত্মপ্রকাশ করে।

১৯৭১ সালের ২৬ মার্চ শেখ মুজিবুর রহমান পূর্ব পাকিস্তানের স্বাধীনতা ঘোষণা করেন। ২৭ মার্চ থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত ৯ মাস ধরে চলা স্বাধীনতা যুদ্ধে বাংলাদেশের মুক্তিযোদ্ধারা পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে লড়াই করে। এই যুদ্ধে প্রায় ৩০ লাখ মানুষ নিহত হয় এবং লাখ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়।

বাংলাদেশ কে স্বাধীন করেছিল?

বাংলাদেশকে স্বাধীন করেছিল বাংলাদেশের আপামর জনতা। এই জনতার মধ্যে ছিল বিভিন্ন পেশার মানুষ, যেমন সাংবাদিক, ছাত্র, শিক্ষক, কৃষক, জেলে, শ্রমিক, ব্যবসায়ী, ডাক্তার, ইঞ্জিনিয়ার, এবং আরও অনেকে। এই মানুষদের নেতৃত্বে ছিলেন জাতির জনক শেখ মুজিবুর রহমান।

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ ছিল একটি জনযুদ্ধ। এই যুদ্ধে অংশগ্রহণ করেছিল বাংলাদেশের বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ। তারা পাকিস্তানি সামরিক বাহিনীর বিরুদ্ধে গেরিলা যুদ্ধ করেছিলেন। এই যুদ্ধে অনেক বাঙালি শহীদ হয়েছেন।

শেখ মুজিবুর রহমান ছিলেন বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের অন্যতম প্রধান নেতা। তিনি ছিলেন একজন দূরদর্শী নেতা। তিনি বাঙালিদের স্বাধীনতার স্বপ্ন দেখতেন এবং সেই স্বপ্ন পূরণের জন্য তিনি অক্লান্ত পরিশ্রম করেছিলেন।

শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশের জনগণ পাকিস্তানি সামরিক বাহিনীর বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে লড়াই করেছিল। এই ঐক্যবদ্ধ লড়াইয়ের ফলে বাংলাদেশ ১৯৭১ সালে স্বাধীনতা অর্জন করে।

সুতরাং, বাংলাদেশের স্বাধীনতা অর্জনে বাংলাদেশের আপামর জনতার অবদান ছিল অপরিসীম। এই জনতার নেতৃত্বে ছিলেন জাতির জনক শেখ মুজিবুর রহমান।

বাংলাদেশ কত সালে স্বাধীন হয়?

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর ভারতীয় সেনাবাহিনী এবং বাংলাদেশের মুক্তিযোদ্ধাদের যৌথ আক্রমণের ফলে পাকিস্তানি বাহিনী আত্মসমর্পণ করে। এর ফলে বাংলাদেশ স্বাধীনতা লাভ করে।

উপসংহার:

বাংলাদেশের স্বাধীনতা অর্জন একটি ঐতিহাসিক ঘটনা। এই ঘটনায় বাংলাদেশের আপামর জনতা ও জাতির জনক শেখ মুজিবুর রহমানের অবদান অনস্বীকার্য।